Sunday 6 June 2021

Rumi (রুমি)

 ঐশ্বরিক বিষাদের যন্ত্রণা ও আনন্দ: রুমির স্বভাব



গোলাপ ফুলের বাগানে আমি তোমার মুখ দেখতে চাই। মধুর স্বাদের জন্য আমি তোমার ঠোঁট চুম্বন করতে চাই। আবেগের ছায়াতলে আমি তোমার ভালোবাসা চাই।


হে শ্রেষ্ঠ প্রেমিক, আমাকে চিন্তা সাথে একা ছেড়ে দাও। ফুলেরা ফুটছে তোমার আত্মার উল্লাসে। 


ঈশ্বর দ্বারা! আমি পালাতে চাই আমার অহংকারের কারাগার থেকে, আর হারাতে চাই পর্বতশ্রেণীতে ও মুরুভূমিতে।


এই বিমর্ষ, নির্জন লোকেরা আমাকে বেঁধে রাখে‌। আমি তোমার মাতাল, উন্মত্ত ভালোবাসায় আনন্দ চাই আর আমার হাতে রুস্তমের শক্তি অনুভব করতে। 


আমি নশ্বর রাজাদের প্রতি অসুস্থ।

আমি তোমার আলো দেখতে চাই। 

প্রদীপ হাতে শেখ এবং মোল্লারা ঘোরে এই শহরের অন্ধকার গলিতে খুঁজে পাইনা তারা কি খোঁজে। 


তুমি সত্তার অন্তঃসত্তা, মাতাল ভালোবাসা। আমি তোমার প্রশংসা গাইতে চাই এবং তোমাকে চাওয়ার বেদনা নিয়ে নিশ্চুপ দাঁড়িয়ে থাকতে চাই। 


No comments:

Post a Comment